কিভাবে Meta description and Title tag optimization করবেন?

কিভাবে Meta description and Title tag optimization করবেন?


Meta Description and Title Tag optimization, এগুলি সামগ্রিক সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন প্রক্রিয়ার একটি অংশ।  ... শিরোনাম ট্যাগ এবং মেটা বর্ণনা ট্যাগগুলি অনুসন্ধানকারীরা অনুসন্ধান ইঞ্জিন ফলাফল পৃষ্ঠাগুলিতে (SERPS) দেখতে পায়৷  তাই এই ট্যাগগুলি অপ্টিমাইজ করুন এবং ব্যবহারকারীদের ওয়েবসাইটে ক্লিক করতে সাহায্য করার জন্য একটি বিপণন বার্তা অন্তর্ভুক্ত করুন৷


এসইও - অপ্টিমাইজ করা মেটাট্যাগ

দুটি গুরুত্বপূর্ণ মেটা ট্যাগ আছে:


●      মেটা বর্ণনা ট্যাগ

●      মেটা কীওয়ার্ড ট্যাগ


কিছু সার্চ ইঞ্জিন সার্চ ফলাফলের অংশ হিসেবে মেটা বিবরন দেখাতে পারে, কিন্তু মেটা কীওয়ার্ড ট্যাগ সার্চ ফলাফলে দেখা উচিত নয়।

এসইও বিশেষজ্ঞদের মধ্যে সাধারণ ঐকমত্য হল যে মেটাট্যাগগুলি মৃত।  তা সত্ত্বেও, এই একই বিশেষজ্ঞদের অনেকেই তাদের নিজস্ব সাইটে মেটাট্যাগ ব্যবহার করে চলেছেন।

Google-এর জন্য, বিবরণ মেটা ট্যাগ যোগ করার ফলে সার্চ ইঞ্জিন ফলাফল পৃষ্ঠাগুলি (SERPs) বৃদ্ধি পায় না, তবে Google-এ আপনার SERP তালিকার বিবরণের জন্য বিবরণ ব্যবহার করা হতে পারে।

ইয়াহু!  বলে, তারা কীওয়ার্ড মেটা ট্যাগ ব্যবহার করে যখন এটি একটি পৃষ্ঠার র‍্যাঙ্ক করে।  তাই Yahoo!  এবং অন্য কোনো ছোটখাট সার্চ ইঞ্জিন যা এখনও ব্যবহার করে।


মেটাট্যাগগুলি দেখতে কেমন?


আপনি ওয়েব পৃষ্ঠার প্রধান বিভাগে নিম্নলিখিত যোগ করতে পারেন:

<meta name="keywords"

content="KEYWORD1 KEYWORD2 KEYPHRASE1 ইত্যাদি

প্রায় 30 থেকে 40 অনন্য শব্দ">

<meta name="description"

বিষয়বস্তু="একটি সঠিক, কীওয়ার্ড সমৃদ্ধ বিবরণ

প্রায় 150টি অক্ষর">


মেটা বর্ণনা ট্যাগ টিপস

ভাল মেটা বর্ণনা ট্যাগের জন্য গুরুত্বপূর্ণ টিপস:


●      আপনার মেটা বিবরন ট্যাগে কীওয়ার্ড ব্যবহার করুন।

●      অতিরিক্ত শব্দগুলি পুনরাবৃত্তি না করার চেষ্টা করুন, তবে আপনার মূল শব্দগুলির একাধিক বাক্য গঠন ব্যবহার করার চেষ্টা করুন।

●      একটি ওয়েব পেজের বর্ণনা মেটাট্যাগে 150টির বেশি অক্ষর থাকা উচিত নয়।

●       প্রতিটি পৃষ্ঠার জন্য একটি আলাদা মেটা ডেসক্রিপশন ট্যাগ ব্যবহার করুন, কারণ প্রতিটি পৃষ্ঠা আলাদা এবং আপনি যদি এটিতে একটি ভাল শিরোনাম এবং বিবরণ রাখেন তাহলে খুঁজে পাওয়ার আরও ভাল সুযোগ থাকে।


মেটা কীওয়ার্ড ট্যাগ টিপস


ভালো কীওয়ার্ড শনাক্ত করার জন্য অনুগ্রহ করে পূর্ববর্তী অধ্যায়টি পড়ুন।  ভালো মেটা কীওয়ার্ড ট্যাগ প্রস্তুত করার জন্য নিম্নলিখিত টিপস ব্যবহার করুন।


●       প্রতিশব্দ ব্যবহার করুন।

●       অনন্য কীওয়ার্ড ব্যবহার করুন।

●       কোনো প্রদত্ত বাক্যাংশ পুনরাবৃত্তি করার প্রয়োজন নেই।

●       আপনি একটি শব্দ যেকোন সংখ্যক বার পুনরাবৃত্তি করতে পারেন, যতক্ষণ না প্রতিবার এটি একটি ভিন্ন বাক্যাংশের অংশ হয়।


রোবট মেটা ট্যাগ


আপনার মাঝে মাঝে যে গুরুত্বপূর্ণ মেটাট্যাগটির প্রয়োজন হতে পারে তা হল রোবট মেটাট্যাগ যা দেখতে এইরকম:

<meta name="robots" content="noindex,nofollow">

উপরের মেটাট্যাগ ব্যবহার করে, আপনি একটি মাকড়সা বা একটি রোবটকে বলতে পারেন যে আপনি আপনার কিছু পৃষ্ঠা সূচীভুক্ত করতে চান না বা আপনি আপনার লিঙ্কগুলি অনুসরণ করতে চান না।


এসইও - শিরোনাম অপ্টিমাইজেশান


একটি HTML TITLE ট্যাগ হেড ট্যাগের ভিতরে রাখা হয়।  পৃষ্ঠার শিরোনাম (একটি পৃষ্ঠার শিরোনাম নিয়ে বিভ্রান্ত হবেন না) যা আপনার ব্রাউজার উইন্ডোর শিরোনাম বারে প্রদর্শিত হয় এবং আপনি যখন একটি পৃষ্ঠা বুকমার্ক করেন বা এটিকে আপনার ব্রাউজার ফেভারিটে যোগ করেন তখনও এটি প্রদর্শিত হয়।

এটি একটি ওয়েবপৃষ্ঠার একটি জায়গা যেখানে আপনার কীওয়ার্ডগুলি অবশ্যই উপস্থিত থাকতে হবে৷  আপনার ওয়েবসাইটের প্রতিটি পৃষ্ঠার শিরোনামে কীওয়ার্ডের সঠিক ব্যবহার Google-এর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ - বিশেষ করে হোমপেজের জন্য।  আপনি যদি আপনার সাইট অপ্টিমাইজ করার জন্য অন্য কিছু না করেন তবে এটি করতে ভুলবেন না!


একটি ওয়েবপৃষ্ঠার শিরোনাম ডিজাইন করার সময় এখানে কিছু বিবেচ্য বিষয় রয়েছে:


●       শিরোনামে প্রায় 9টি শব্দ বা 60টি অক্ষরের বেশি হওয়া উচিত নয়৷

●       শিরোনামের একেবারে শুরুতে কীওয়ার্ড ব্যবহার করুন।

●       শিরোনামে আপনার কোম্পানির নাম অন্তর্ভুক্ত করবেন না যদি না আপনার কোম্পানির নাম খুব পরিচিত হয়।

ওয়েবপৃষ্ঠাগুলিতে শিরোনামগুলির অনুপযুক্ত বা অস্তিত্বহীন ব্যবহার অন্য যে কোনও কারণের তুলনায় Google-এর শীর্ষস্থানীয় র‌্যাঙ্কিং থেকে বেশি ওয়েবসাইটগুলিকে দূরে রাখে, সম্ভবত কোনও পৃষ্ঠায় প্রাসঙ্গিক সামগ্রীর অভাব বা আপনার সাইটের দিকে নির্দেশ করে এমন অন্যান্য ওয়েবসাইট থেকে মানসম্পন্ন লিঙ্কের অভাবের জন্য।


আরো পড়ুন: 

How to do Internal Optimization


শিরোনাম তৈরির জন্য সর্বোত্তম অনুশীলন


পৃষ্ঠাগুলিতে শিরোনাম তৈরি করার জন্য আপনাকে অনুসরণ করা উচিত এমন কিছু সেরা অনুশীলন এখানে রয়েছে:

●       প্রতিটি পৃষ্ঠার একটি অনন্য শিরোনাম থাকা উচিত।

●      যদি ব্যবহারিক হয়, প্রতিটি পৃষ্ঠার প্রতিটি শিরোনামে আপনার প্রাথমিক কীওয়ার্ড বাক্যাংশ অন্তর্ভুক্ত করার চেষ্টা করুন।

●       আপনার প্রাথমিক কীওয়ার্ড বাক্যাংশ দিয়ে আপনার হোম পৃষ্ঠার শিরোনাম শুরু করুন, আপনার সেরা সেকেন্ডারি কীওয়ার্ড বাক্যাংশগুলি অনুসরণ করুন।

●      আপনার নির্দিষ্ট পণ্য, পরিষেবা বা বিষয়বস্তু পৃষ্ঠাগুলিতে আপনার প্রাথমিক কীওয়ার্ড বাক্যাংশে আরও নির্দিষ্ট বৈচিত্রগুলি ব্যবহার করুন।

●      যদি আপনাকে অবশ্যই আপনার কোম্পানির নাম অন্তর্ভুক্ত করতে হবে, তাহলে শিরোনামের শেষে এটি রাখুন।

●      WordTracker যা বলেছে তার উপর ভিত্তি করে আপনার কীওয়ার্ডের জন্য সর্বোত্তম ফর্ম, বহুবচন বা একবচন ব্যবহার করুন।

●       এটি অতিরিক্ত করবেন না - শিরোনামে আপনার কীওয়ার্ডগুলি 2 থেকে 3 বারের বেশি পুনরাবৃত্তি করবেন না 

●       নিশ্চিত করুন যে <title> ট্যাগটি আপনার পৃষ্ঠার <head> বিভাগে প্রথম উপাদান - এটি Google-এর পক্ষে পৃষ্ঠাটি খুঁজে পাওয়া সহজ করে তোলে।


আজ এই পর্যন্ত আগামী পর্বে আবার কথা বলবো অন্য একটি বিষয় নিয়ে।  পোস্টটি আপনার কেমন লেগেছে তা অবশ্যই কমেন্ট করে জানাবেন।  ধন্যবাদ 





Post a Comment

0 Comments