গুগল Ranking Definition-এসইও Glossary


Ranking: কোয়েরির প্রাসঙ্গিকতা অনুসারে সার্চের ফলাফল ক্রম করা।  অনুসন্ধান ইঞ্জিন: একটি তথ্য পুনরুদ্ধার প্রোগ্রাম যা ব্যবহারকারীর অনুরোধ ইনপুটের সাথে মেলে এমন একটি ডাটাবেসের আইটেমগুলির জন্য অনুসন্ধান করে।  উদাহরণ: Google, Bing, এবং Yahoo।  SERP বৈশিষ্ট্য: একটি অ-মানক বিন্যাসে ফলাফল প্রদর্শিত হয়।


গুগল Ranking Definition-এসইও Glossary


এসইও-তে র‌্যাঙ্কিং বলতে সার্চ ইঞ্জিন ফলাফল পৃষ্ঠায় একটি ওয়েবসাইটের অবস্থান বোঝায়।

বিভিন্ন র‌্যাঙ্কিং ফ্যাক্টর রয়েছে যা সার্চ টার্মের বিষয়বস্তুর প্রাসঙ্গিকতার উপর ভিত্তি করে SERP-তে ওয়েবসাইটটি উচ্চতর দেখাবে কিনা বা পৃষ্ঠার দিকে নির্দেশ করা ব্যাকলিঙ্কের গুণমানকে প্রভাবিত করে।


বিভিন্ন সার্চ ইঞ্জিন – বিভিন্ন র‌্যাঙ্কিং


কীওয়ার্ড বা কীওয়ার্ড কম্বিনেশনের জন্য একটি ওয়েবসাইট বা URL এর র‌্যাঙ্কিং সার্চ ইঞ্জিন থেকে সার্চ ইঞ্জিনে পরিবর্তিত হয়।  একটি ডোমেন Bing-এ শীর্ষ 3-এ একটি নির্দিষ্ট কীওয়ার্ডের জন্য র‍্যাঙ্ক করতে পারে, তবে একই কীওয়ার্ডের জন্য Google অনুসন্ধান ফলাফলের প্রথম পৃষ্ঠায়ও থাকবে না।  অবশ্যই, সমস্ত সার্চ ইঞ্জিনের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য - Bing, Google, Yahoo এবং অন্যান্য সার্চ ইঞ্জিন র‌্যাঙ্কিং গণনার জন্য নিজস্ব পদ্ধতি ব্যবহার করে এবং তাই ওয়েবসাইটগুলিকে ভিন্নভাবে র‌্যাঙ্ক করে।

Google এর মতো একই সার্চ ইঞ্জিনের বিভিন্ন ভাষা বা দেশের সংস্করণ ব্যবহার করার সময়ও র‌্যাঙ্কিং পরিবর্তিত হতে পারে।  সার্চ মেট্রিক্স স্যুটের মতো একটি অনুসন্ধান বিশ্লেষণ সফ্টওয়্যার সার্চ ইঞ্জিন জুড়ে র‌্যাঙ্কিং পার্থক্যগুলির মধ্যে অন্তর্দৃষ্টি অর্জন এবং ট্র্যাক করার একটি ভাল উপায়।


ভালো র‍্যাঙ্কিং ট্রাফিকের একটি ভালো উৎস


সার্চ রেজাল্টে ভালো র‍্যাঙ্কিংয়ের পয়েন্ট হল অর্গানিক সার্চ চ্যানেল থেকে যতটা সম্ভব ট্রাফিক লাভ করা।  সার্চ কোয়েরির ফলাফলে একটি পৃষ্ঠার র‍্যাঙ্ক যত বেশি হবে, অনুসন্ধানকারী এই ফলাফলে ক্লিক করার সম্ভাবনা তত বেশি।  এটি উচ্চ র‌্যাঙ্কিং এবং বর্ধিত ট্রাফিকের মধ্যে সরাসরি সংযোগ ব্যাখ্যা করে।

র‍্যাঙ্কিং এবং ক্লিকের (এবং ট্র্যাফিক) মধ্যে এই সম্পর্কটি শীর্ষ 3টি অনুসন্ধান ফলাফলের মধ্যে সবচেয়ে শক্তিশালী।  যাইহোক, Google-এর নলেজ গ্রাফ ডেটা এবং ভিডিও, মানচিত্র এবং Google শপিং বিজ্ঞাপনের মতো ইউনিভার্সাল সার্চ উপাদান (SERP বৈশিষ্ট্য) একীকরণের অন্তর্ভুক্তির সাথে সার্চ ফলাফল পৃষ্ঠাগুলির বিন্যাস ক্রমাগত পরিবর্তিত হচ্ছে৷  এই উন্নয়নের অর্থ হতে পারে যে শীর্ষ 3টি জৈব র‌্যাঙ্কিং আর SERP-এর 3টি সেরা অবস্থান নয়৷  এটি হিটম্যাপ এবং আই-ট্র্যাকিং পরীক্ষায় প্রদর্শিত হয়েছে।


কি আমার র্যাঙ্কিং প্রভাবিত করতে পারে?


সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান হল সার্চ ইঞ্জিন র‌্যাঙ্কিংকে টেকসইভাবে প্রভাবিত করার একটি পদ্ধতি।  গুগল এবং অন্যান্য সার্চ ইঞ্জিনগুলি অত্যন্ত জটিল অ্যালগরিদম ব্যবহার করে কীওয়ার্ডগুলির জন্য তাদের অনুসন্ধান ফলাফল গণনা করে।  র‌্যাঙ্কিং গণনার মধ্যে স্বতন্ত্র র‌্যাঙ্কিং ফ্যাক্টর এবং তাদের ওজন সু-রক্ষিত বৌদ্ধিক সম্পত্তি যা সার্চ ইঞ্জিনের অন্তর্গত এবং সর্বজনীনভাবে প্রকাশ করা হয় না।

নিম্নলিখিত কারণগুলি র্যাঙ্কিংয়ের সাথে ঘনিষ্ঠভাবে সংযুক্ত বলে ধরে নেওয়া হয়:


ব্যাকলিংকের সংখ্যা


সাইটম্যাপ এবং অভ্যন্তরীণ লিঙ্কিং


মেটা শিরোনাম, মেটা বর্ণনা, পাঠ্য ইত্যাদির মতো পাঠ্য উপাদানগুলিতে কীওয়ার্ডের ব্যবহার।

একই বিষয়ের অন্যান্য নথির সাথে তুলনার ভিত্তিতে বিষয়বস্তুর অপ্টিমাইজেশন শব্দটি (প্রমাণ এবং প্রাসঙ্গিক পদ, বিষয়/কন্টেন্ট ক্লাস্টার, WDF*IDF)


URL গঠন

পৃষ্ঠায় ট্রাস্ট বরাদ্দ করা হয়েছে

পৃষ্ঠা লোড সময় (সাইট গতি)


সাইটে সময় এবং বাউন্স রেট (এখানে: একজন দর্শক SERP-এ ফিরে আসার আগে কতক্ষণ পৃষ্ঠায় ব্যয় করে)

SERPs-এ CTR, অর্থাৎ অনুসন্ধানকারীরা ফলাফলে কতবার ক্লিক করে

এবং সম্ভবত অন্যান্য অনেক কারণ যেমন পৃষ্ঠার ট্র্যাফিক, লেখকত্ব, একটি পৃষ্ঠা কত আপ-টু-ডেট

ইত্যাদি


এসইও অডিট এবং পারফরম্যান্স মনিটরিংয়ের অংশ হিসাবে র‌্যাঙ্কিং


শেষ পর্যন্ত, র‌্যাঙ্কিং হল প্রমাণ যে সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান সফল হয়েছে – বা হয়নি – হয়েছে।  এই কারণে, এসইও অডিটিং প্রক্রিয়ার অংশ হিসাবে প্রাসঙ্গিক হিসাবে সংজ্ঞায়িত কীওয়ার্ডগুলির জন্য র‌্যাঙ্কিংগুলি নিয়মিত পর্যবেক্ষণ করা উচিত।  প্রাসঙ্গিক পদ সমন্বিত একটি নির্দিষ্ট কীওয়ার্ড সেট ব্যবহার করাও র‌্যাঙ্কিং নিরীক্ষণের একটি কার্যকর পদ্ধতি।

এটি একটি গুরুত্বপূর্ণ কাজ কারণ র‍্যাঙ্কিং ক্ষতি একটি পৃষ্ঠার গুণমান সম্পর্কে সিদ্ধান্তে পৌঁছাতে সক্ষম করে।  একই সময়ে, র্যাঙ্কিং লাভগুলি ভাল-সঞ্চালিত, সফল অপ্টিমাইজেশনের প্রমাণ হিসাবে কাজ করে।  যদি কোনো ওয়েবসাইট নির্দিষ্ট কীওয়ার্ডের জন্য র‌্যাঙ্কিংয়ে পতিত হয়, তাহলে এটি এসইও এবং ওয়েবমাস্টারদের জন্য একটি সংকেত যে তাদের প্রতিক্রিয়া দেখাতে হবে।

উদ্ভূত সমস্যাগুলির প্রতিক্রিয়া নিজে থেকেই অপর্যাপ্ত৷  একটি ওয়েবসাইট টেকসইভাবে সফল হওয়ার জন্য, এটির জন্য অবিরাম কাজ এবং মনোযোগ প্রয়োজন।  এমনকি যদি আজ গুরুত্বপূর্ণ র‌্যাঙ্কিং স্থিতিশীল বলে মনে হয়, এটি স্বল্পমেয়াদে দ্রুত পরিবর্তন হতে পারে, বিশেষ করে যখন অত্যন্ত প্রতিযোগিতামূলক কীওয়ার্ডের সাথে কাজ করা হয়।

আমাদের শ্বেতপত্রে র‌্যাঙ্কিং এবং যে বিষয়গুলো তাদের প্রভাবিত করে সে সম্পর্কে আরও জানুন Click Here



ধন্যবাদ 



Post a Comment

0 Comments